ঝালকাঠির চাচৈর রণাঙ্গনে বীর মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে ফিল্ডওয়ার্ক করলো শিক্ষার্থীরা

ঝালকাঠির চাচৈর রণাঙ্গনে বীর মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে ফিল্ডওয়ার্ক করলো শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক,

আজ ১৩ই নভেম্বর ঐতিহাসিক চাচৈর রণাঙ্গনের ভয়াবহ যুদ্ধ স্মরণে মুক্তিযোদ্ধা ও সাধারণ শিক্ষার্থীদের মেলবন্ধনে ফিল্ডওয়ার্ক সম্পন্ন হয়েছে। বিকেল তিনটায় ঝালকাঠির চাচৈর প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন চাচৈর রণাঙ্গনে বীর মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে আয়োজনটি পরিচালনা করে মুক্তিযুদ্ধ, রণাঙ্গন ও বধ্যভূমি গবেষণা কেন্দ্রের সদস্যরা। কর্মসূচি অনুযায়ী প্রথমে শহীদদের স্মরণে নীরবতা পালন করা হয়। উল্লেখ্য ১৯৭১ সালের এইদিনে পাকিস্তানী হানাদার বাহিনী সুসজ্জিতভাবে সাধারণ মুক্তিযোদ্ধাদের ওপর আক্রমণ করে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলা সেই ভয়াবহ যুদ্ধের পর পাকিস্তানিরা পিছু হটতে বাধ্য হয়। বীর মুক্তিযোদ্ধা আ.আউয়াল ও কয়েকজন সাধারণ মানুষ শহীদ হন। পাকিস্তানি অনেক সৈন্যও সেদিন নিহত হয়। এর আগে ও পরে চাচৈর গ্রামকে হানাদাররা গানপাউডার দিয়ে একাধিকবার জ্বালিয়ে দেয়।

মুক্তিযুদ্ধের ঘটনা অনুসন্ধিৎসু শিক্ষার্থীদের সামনে ইতিহাসের সেই ভয়াবহ দিনকে এভাবেই স্মরণ করলেন বীর মুক্তিযোদ্ধা দুলাল সাহা, শহীদ ইমাম পাশা, মকবুল হোসেন তালুকদার, আমীর হোসেন তালুকদার, সৈয়দ মিযানুল হক। এছাড়াও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধে শহীদ সৈয়দ মুস্তফা কামাল এর ভাই মিযানুর রহমান মনির। তাঁরা আরো বলেন, ‘আমরা মুক্তিযোদ্ধারা আজ গর্বিত, আজকের প্রজন্ম রণাঙ্গনে এসে স্বয়ং মুক্তিযোদ্ধাদের মুখ থেকে গল্প শুনছে আবার তা লিখে রাখছে। এই অঞ্চলে মুক্তিযুদ্ধ নিয়ে আরো কাজ করা উচিত।’

গবেষণা ফিল্ডওয়ার্কে অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ছিলেন ‘কালের কণ্ঠ-শুভসংঘ’ ঝালকাঠি শাখার সভাপতি রুহুল আমীন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সিরাজুল প্রিন্স, নর্থসাউদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাহিদ হাসান জয়, আইন বিষয়ের শিক্ষার্থী রিয়াজুস সালেহীন সহ আরো কয়েকজন।

মুক্তিযুদ্ধ, রণাঙ্গন ও বধ্যভূমি গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ইসমাঈল হোসাঈন ফিল্ডওয়ার্কের মাধ্যমে চাচৈর রণাঙ্গনের ওপর শীঘ্রই একটি নিবন্ধ প্রকাশ করার প্রতিশ্রুতি ব্যাক্ত করে আয়োজনের ইতি টানেন।

নিউজটি শেয়ার করুন




themesads

© All rights reserved © 2020 crimefolder.com
কারিগরি সহযোগীতায়: Creative Zone IT